দেশগুলো হচ্ছে, ইউরোপের দেশ পর্তুগাল, স্লোভেনিয়া ও ডেনমার্ক। চট্টগ্রাম-ইতালি রুটে একটি কম্পানি সরাসরি কনটেইনার জাহাজ সার্ভিস চালুর পর এই তিনটি দেশ আগ্রহ দেখিয়েছে।
এর মধ্য দিয়ে চট্টগ্রাম-ইউরোপ রুটে নিরবচ্ছিন্ন পণ্য পরিবহনের জট খুলছে।পুর্বে চট্টগ্রাম থেকে ইউরোপে পণ্য পরিবহন হতো ট্রান্সশিপমেন্ট বন্দর হয়েই।
অর্থাৎ ইউরোপগামী ভেসেল চট্টগ্রাম হয়ে শ্রীলংকা,সিংগাপুর বন্দর হয়ে তবেই গন্তব্যে যাত্রা করত।
উল্লেখে,গত ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম-ইতালি রুটে ‘রিফ লাইন’ নামের একটি কম্পানি সরাসরি জাহাজ সার্ভিস চালু করে। দুটি জাহাজ দিয়ে তারা এই কনটেইনার সার্ভিস চালু করে।যা ইউরো-বাংলা উভয় দেশের বাণিজ্যে এক নব দিগন্তের সূচনা করে
ইউরোপগামী প্রথম জাহাজ ‘সুঙ্গা চিতা’ ৯৫০ একক রপ্তানি কনটেইনার নিয়ে চট্টগ্রাম ইতালির রেভেনা বন্দরের উদ্দেশে রওনা দেয়। এর মাধ্যমে দেশের ইতিহাসে প্রথম ইউরোপ সার্ভিস চালু হয়। রপ্তানিকারকরা ব্যাপক আগ্রহ দেখিয়েছেন। এর মূল কারণ এই সার্ভিসে মাত্র ১৬ দিনে ইতালি পৌঁছানোর সুযোগ।
অন্যদিকে,মাতারবাড়ি বন্দর চালু হলে দেশের অর্থনীতি কতটা বদলে যাবে তা নিয়ে আশার আলো গুনতে শুরু করেছে মাতারবাড়ি বন্দর প্রকল্পের মানুষেরা।
দেশের অর্থনীতিতে বিপুল অর্থ সাশ্রয়ের পাশাপাশি ট্রেড ভলিউম বাড়ার স্বপ্ন দেখছেন তারা।
No comments:
Post a Comment